রাশিয়ায় কট্টর জাতীয়তাবাদী সমালোচক ইগর গিরকিন আটক

টিবিএন ডেস্ক

জুলাই ২১ ২০২৩, ২০:১৪

ব্লগার স্ট্রেলকভ নামে পরিচিত ইগর গিরকিন। ছবি: সংগৃহীত

ব্লগার স্ট্রেলকভ নামে পরিচিত ইগর গিরকিন। ছবি: সংগৃহীত

  • 0

ইউক্রেইনে রাশিয়ার সামরিক অভিযানে কট্টর জাতীয়তাবাদী সমালোচক ও ব্লগার ইগর গিরকিনকে আটক করেছে রুশ কর্তৃপক্ষ।

শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে গিরকিনের স্ত্রীর বরাতে বিবিসি জানিয়েছে, স্ট্রেলকভ নামে পরিচিত এ ব্লগারকে মস্কোর ফ্ল্যাট থেকে ধরে নিয়ে যাওয়া হয়েছে।

তাকে চরমপন্থী কার্যকলাপের অভিযোগে আদালতে হাজির করা হয়। অভিযোগ প্রমাণিত হলে তার পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।

রুশ সরকারি গোয়েন্দা সংস্থা এফএসবির সাবেক কর্নেল গিরকিন ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ওই যুদ্ধে রাশিয়ার প্রক্সি সেনাবাহিনীর নেতৃত্ব দেন।

২০১৪ সালে মালয়েশিয়া এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান ক্ষেপণাস্ত্র হামলায় ভূপাতিত করার ঘটনায় জড়িত থাকার দায়ে গত নভেম্বরে নেদারল্যান্ডসের একটি আদালতে দোষী সাব্যস্ত হন গিরকিন। ওই ঘটনায় ২৯৮ জন আরোহীর সবাই নিহত হয়েছেন। এ ঘটনায় জড়িত তিনজনের মধ্যে গিরকিন অন্যতম।

গত বছর ইউক্রেইনে রাশিয়ার আক্রমণের গতি ধীর হওয়ার পর গিরকিন সামরিক ব্যর্থতা, কমান্ডার ইন চিফ ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচনা জোরালো সমালোচনা করেন।

তিনি গত বছর সোশ্যাল মিডিয়ায় অনুসারীদের বলেছিলেন, ‘আমরা ইতিমধ্যে হেরে গেছি।’

বিবিসি রাশিয়ার সম্পাদক স্টিভ রোজেনবার্গ বলেন, কয়েকদিন আগে তিনি পুতিনকে 'অস্তিত্বহীন’ ও 'কাপুরুষোচিত অযোগ্য ব্যক্তি' বলে অভিহিত করেছেন।

গিরকিনের আইনজীবী আলেকজান্ডার মোলোখোভ নিশ্চিত করেছেন, তাকে আটক করা হয়েছে এবং তার ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়েছে।

পরে তাকে রাজধানীর উত্তর-পূর্বাঞ্চলের মেশচানস্কি জেলা আদালতে হাজির করা হয়। সেখানে বিচারক তার রুদ্ধদ্বার শুনানির অনুরোধ প্রত্যাখ্যান করেন।


0 মন্তব্য

মন্তব্য করুন