ভুল বাড়িতে যাওয়ায় কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলি: হামলাকারীর আত্মসমর্পণ

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৯ ২০২৩, ১৭:০২

আত্মসমর্পণের পর শেরিফ অফিসে অ্যান্ড্রু লেস্টার। ছবি: ক্যানসাস সিটি পুলিশ ডিপার্টমেন্ট

আত্মসমর্পণের পর শেরিফ অফিসে অ্যান্ড্রু লেস্টার। ছবি: ক্যানসাস সিটি পুলিশ ডিপার্টমেন্ট

  • 0

মিযৌরির কানসাস সিটিতে ভুল বাড়িতে নক করা কৃষ্ণাঙ্গ কিশোরকে গুলির ঘটনায় সন্দেহভাজন বৃদ্ধ পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। এরপর ২০০ হাজার ডলারের বন্ডে সই করে জামিন নিয়েছেন।

এবিসি নিউজ জানিয়েছে, ক্লে কাউন্টি ডিটেনশন সেন্টারে মঙ্গলবার আত্মসমর্পণ করেন ৮৫ বছরের অ্যান্ড্রু লেস্টার। ঘণ্টাখানেক পর তিনি জামিনে মুক্ত হন বলে জানায় কাউন্টি শেরিফ অফিস।

শ্বেতাঙ্গ লেস্টারের বিরুদ্ধে ফার্স্ট ডিগ্রি অ্যাসল্ট ও সশস্ত্র অপরাধের দুটি অভিযোগ আনা হয়েছে সোমবার। ক্লে কাউন্টি প্রসিকিউটিং অ্যাটর্নি য্যাচ্যারি থমসন এই তথ্য জানিয়েছেন।

কানসাস সিটিতে লেস্টারের বাড়িতে গত বৃহস্পতিবার রাতে গুলির ঘটনা ঘটে। গুলিবিদ্ধ ১৬ বছরের রালফ ইয়ার্ল চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন।

ঘটনার পর লেস্টারকে হেফাজতে নেয় পুলিশ। তিনি সে সময় জানান, রাতে ঘুমাতে যাওয়ার সময় দরজার বেল বাজতে শোনেন। নিরাপত্তার জন্য নিজের রিভলভার নিয়ে ফটকে যান। ফটকে দুটি দরজা তার, দুটিই লক করা ছিল। 

পুলিশকে লেস্টার জানান, তিনি ভেতরের দরজা খুলে দেখেন প্রায় ৬ ফিট লম্বা এক কৃষ্ণাঙ্গ ছেলে বাইরের কাঁচের দরজার হ্যান্ডেল ধরে টানছে। তার মনে হয়েছে, ছেলেটি দরজা ভেঙে ঘরে ঢোকার চেষ্টা করছে। তাই দরজা খুলেই লেস্টার দুইবার গুলি করেন। 

লেস্টার আরও জানান, ওই কিশোরকে তিনি আগে কখনও দেখেননি। দরজা খোলার আগে ছেলেটি তাকে কিছুই বলেনি। ছেলেটির উচ্চতা এবং নিজের বয়স ও আত্মরক্ষার অক্ষমতার কথা ভেবে ঘাবড়ে যান লেস্টার। তাই গুলি করার সিদ্ধান্ত নেন।

 

হাসপাতালে চিকিৎসাধীন গুলিবিদ্ধ কিশোর রালফ ইয়ার্ল। ছবি: এবিসি

 

পুলিশ লেস্টারের জবানবন্দি রেকর্ড করে তাকে ছেড়ে দেয়। 

এদিকে হাসপাতালে থাকা অবস্থায় পরদিন পুলিশকে স্টেইটমেন্ট দেন ইয়ার্ল। জানান, তার ছোট ভাই-বোনরা ওই এলাকার এক বাড়িতে সেদিন বেড়াতে গিয়েছিল। তাদের বাড়ি নিয়ে যেতে রাতে সেখানে যান ইয়ার্ল। তবে ভুল করে অন্য বাড়ির ডোরবেল বাজিয়ে ফেলেন। 

ইয়ার্ল পুলিশকে জানান, বেল বাজানোর কিছু সময় পর ভেতর থেকে একজন বন্দুক নিয়ে এসে কোনো কথা ছাড়াই একবার গুলি করেন। গুলিবিদ্ধ হয়ে তিনি পড়ে যান। উঠে দৌঁড়ে পালাতে গেলে আবার গুলি করে ওই বাড়ির মালিক। গুলিবিদ্ধ অবস্থায় আশপাশের বাড়িতে গিয়ে সাহায্য চান ইয়ার্ল। পুলিশকে খবর দিতে বলেন।

লেস্টারকে পুলিশ হেফাজতে নেয়ার পর ছেড়ে দেয়ায় ক্যানসাস সিটিজুড়ে বিক্ষোভ হয়। পরে সোমবার তার বিরুদ্ধে দুই অভিযোগে মামলা হয়।

অভিযোগ প্রমাণিত হলে ফার্স্ট ডিগ্রি অ্যাসল্টের জন্য লেসটারের যাবজ্জীবন কারাদণ্ড এবং সশস্ত্র অপরাধের জন্য ৩ থেকে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।  


0 মন্তব্য

মন্তব্য করুন