হার্ভার্ড গ্র্যাজুয়েটদের প্রতি সত্যকে প্রতিষ্ঠার আহ্বান টম হ্যাঙ্কসের

টিবিএন ডেস্ক

মে ২৬ ২০২৩, ২২:২৩

হার্ভার্ডে ভলিবল হাতে টম হ্যাঙ্কস। ছবি: সংগৃহীত

হার্ভার্ডে ভলিবল হাতে টম হ্যাঙ্কস। ছবি: সংগৃহীত

  • 0

অভিনেতা টম হ্যাঙ্কস হার্ভার্ড ইউনিভার্সিটির গ্র্যাজুয়েটদের সত্যের জন্য লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

দুই বার অস্কার জয়ী এই অভিনেতা বৃহস্পতিবার হার্ভার্ড ইউনিভার্সিটির গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। সেখানে তাকে সম্মানসূচক ডক্টরেট অফ আর্টস ডিগ্রি দেয়া হয় । হার্ভাডের  গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে নয় হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী ছিলেন। 

নিজের বক্তব্যে হ্যাঙ্কস বলেন জনসেবার ক্ষেত্রে সত্য কথা এখন আর কোনো কিছুর মাপকাঠি নয়।

তিনি যোগ করেন, ‘কারো কারো কাছে সত্য অভিজ্ঞতামূলক নয়। উপাত্ত বা কমন সেন্স, শালীনতার ভিত্তিতেও এখন আর সত্য নেই। সত্য এখন জিরো সাম এন্ড গেইমের মতো নমনীয় হিসেবে বিবেচনা করা হয়।’

হ্যাঙ্কস তরুণ অ্যামেরিকানদের দায়িত্ব প্রসঙ্গে বলেন, ‘তিন ধরনের অ্যামেরিকান রয়েছে। একদল আছে যারা সবার স্বাধীনতার কথা বলে। আরেকদল এ স্বাধীনতার বিষয়ে একমত নয়। আর একদল আছেন যারা এসব বিষয়ে উদাসীন। তোমরা কোন ধরণের অ্যামেরিকান হতে চাও এটা তোমাদের বিষয়। তবে সত্যকে তুলে ধরার দায়িত্ব সবার।

‘সত্য পবিত্র। অপরিবর্তনীয়। আমাদের প্রজাতন্ত্রের ভিত্তিতে এটি গেঁথে রাখা হয়েছে।’

৬৬ বছর বয়সী এই অভিনেতা ছাত্র-ছাত্রীদের সঙ্গে রসিকতা করে নিজের সম্মানসূচক ডক্টরেট নিয়ে বলেন, ‘আমি কোন কাজ না করে, ক্লাস না করে, একবারও লাইব্রেরিতে না গিয়ে ডিগ্রি পাচ্ছি ।এজন্য তোমরা আমার ওপর রাগ করো না।’

হার্ভার্ডের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে ছয় জন সম্মানসূচক ডিগ্রি প্রাপ্তদের মাঝে টম হ্যাঙ্কস একজন ছিলেন। হ্যাঙ্কসকে 'কাস্ট অ্যাওয়ে' সিনেমার বহুল পরিচিত চরিত্রে অভিনয়ের একটি ভলিবল উপহার দেয়া হয়।


0 মন্তব্য

মন্তব্য করুন