আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি টোয়েন্টি সিরিজ জয় টাইগারদের

টিবিএন ডেস্ক

জুলাই ১৬ ২০২৩, ২২:৪৪

ছবি: বিসিবি

ছবি: বিসিবি

  • 0

আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ম্যাচে রোববার আফগানদের বিপক্ষে ৬ উইকেটে জয় পায় টাইগাররা।

বৃষ্টি আইনে ১৭ ওভারে নেমে আসা ম্যাচে আফগানদের দেওয়া ১১৯ রানের লক্ষ্য ৫ বল বাকি থাকতেই পৌছে যায় বাংলাদেশ। এর সঙ্গে টি টোয়েন্টিতে প্রথম সিরিজ জয়ের পাশাপাশি আফগানদের হোয়াইট ওয়াশ করলো বাংলাদেশ।

টসে হেরে প্রথমে আফগানিস্তান ব্যাট করতে নামলে গুলবাজের(৮) ক্যাচ তালুবন্দি করে টি টোয়েন্টিতে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাসকিন। তাসকিন আফগানদের চেপে ধরেন হাসান মাহমুদকে সঙ্গে নিয়ে। নিজের তৃতীয় ওভারে আফগানিস্তানের আরেক ওপেনার হজরতুল্লাহ জাজাইকে ৪ রানে ড্রেসিং রুমে ফেরান তাসকিন। ১৬ রানেই ২ উইকেট হারায় আফগানিস্তান। ইনিংসের অষ্টম ওভারে বৃষ্টির নামলে খেলা নামিয়ে আনা হয় ১৭ ওভারে।

বৃষ্টির পর খেলা শুরু হলে নবম ওভারে নাসুমের বলে দুইবার নবির ক্যাচ ছাড়েন সাকিব ও লিটন। জীবন পেয়েও ইনিংস দীর্ঘ করতে পারেননি নবি। পরের ওভারেই মুস্তাফিজের বলে উইকেটের পেছনে লিটনকে ক্যাচ দিয়ে শিকার হন ২২ বলে ১৬ রান করা নবি।
সাকিবের প্রথম বলে আফিফের ক্যাচে ইব্রাহিমকে ২২ রানে ও শেষ বলে নাজিবুল্লাহ জাদরানকে ৫ রানে বোল্ড করে তুলে নেন দুই উইকেট। আফগানিস্তান ৬৭ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। আজমতুল্লাহ ওমরজাই ও করিম জানাত ষষ্ঠ উইকেট জুটিতে ২৯ বলে ৪২ রান যোগ করে দলের রান ১শ পার করেন। মুস্তাফিজ ১৬তম ওভারে ওমরজাইকে(২৫) শিকার করেন। তাসকিন ১৭তম ওভারে জানাতকে ২০ রানে থামিয়ে দিলে রশিদের ৬* ও মুজিবের ১* রানে আফগানিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১১৬ রান। বৃষ্টি আইনের কারণে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ১১৯ রানের।

আফগানদের বিপক্ষে ১১৯ রানের লক্ষ্য নিয়ে যেমন শুরু দরকার ছিল বাংলাদেশের, হয়েছে তেমনই। আফিফ কোন বল খেলার আগেই লিটনের ব্যাট থেকে আসে ১০ বলে ২২ রান। লিটন ও আফিফের ৬৭ রানের ওপেনিং জুটিই গড়ে দেয় জয়ের ভিত্তি। ইনিংসের দশম ওভারে মুজিবের ওভারে দুই ওপেনারকে হারায় বাংলাদেশ। লিটন ৩৫ রান এবং আফিফ ২৪ রান করে ড্রেসিংরুমে ফেরেন। পরের ওভারে ওমারজাইর বলে ৪ রানে থামে নাজমুল হোসেন শান্তর ইনিংস।

আফগানিস্তান এরপর দ্রুত ৩ উইকেট নিয়ে লড়াইয়ে ফেরার আভাস দিলেও অধিনায়ক সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয় তা হতে দেননি। হৃদয় ১৯ রান করে আগেভাগে থামলেও সাকিব শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১১ বলে ১৮ রানে। ওয়াফাদেরের প্রথম বলে শামীম হোসেন মিডউইকেট দিয়ে চার মেরে ৫ বলে বাকি থাকতে ৬ উইকেটের জয় নিশ্চিত করেন। শামীম অপরাজিত থাকেন ৭ রানে।

একমাত্র টেস্ট জিতলেও ওয়ানডে সিরিজ হেরেছিল বাংলাদেশ। তবে টি-টোয়েন্টি সিরিজ জিতে প্রথমবার আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ।

ক্রিকেটের শর্ট ফরম্যাটে সর্বমোট এগারো বারের দেখায় আফগানদের জয় ৬টিতে, আর বাংলাদেশের জয় এখন ৫টিতে।


0 মন্তব্য

মন্তব্য করুন