গণতান্ত্রিক বাংলাদেশের প্রতি অ্যামেরিকার সমর্থন অব্যাহত থাকবে: জেয়া

টিবিএন ডেস্ক

জুলাই ১৩ ২০২৩, ২১:০৪

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে  উজরা জেয়ার বৈঠক। ছবি: ইউএনবি

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে উজরা জেয়ার বৈঠক। ছবি: ইউএনবি

  • 0

ঢাকা সফররত অ্যামেরিকার বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া বলেছেন, তিনি বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্য মন্ত্রীদের কাছ থেকে ‘দৃঢ় প্রতিশ্রুতি’ পেয়েছেন।

বাংলাদেশের রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৃহস্পতিবার বৈঠকের পর তিনি সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

জেয়া বলেন, ‘একটি সমৃদ্ধ ভবিষ্যৎ নির্ভর করে শক্তিশালী গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং নির্বাচনে বাংলাদেশিদের ব্যাপক অংশগ্রহণ ও তাদের দেশের শাসনব্যবস্থার উপর।’

অ্যামেরিকার আন্ডার সেক্রেটারি বলেন, সব নাগরিক উন্নতি করতে পারে- এমন একটি অন্তর্ভুক্তিমূলক ও গণতান্ত্রিক বাংলাদেশের প্রতি অ্যামেরিকার সহযোগিতা ও সমর্থন অব্যাহত থাকবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনের সময়সূচি নিয়ে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি বাংলাদেশের নিজস্ব। অ্যামেরিকা তাদের বৈশ্বিক মানবাধিকার নীতির অংশ হিসেবে ‘অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ’ নির্বাচনকে সমর্থন করে। তারা বাংলাদেশের দীর্ঘদিনের অংশীদার হিসেবে সেটি বাস্তবায়নে সহায়তা করতে ভূমিকা পালন করতে চায়।

তিনি বলেন, ‘আমাদের গঠনমূলক, ফলপ্রসূ ও কার্যকর আলোচনা হয়েছে। আমি বলব গতকাল (বুধবার) আমরা বড় বড় রাজনৈতিক সমাবেশ দেখেছি। সেগুলো সহিংসতামুক্ত ছিল।’


0 মন্তব্য

মন্তব্য করুন