বাইডেনকে যৌন নিপীড়ক বলা রেড চাইলেন রাশিয়ান নাগরিকত্ব

টিবিএন ডেস্ক

মে ৩১ ২০২৩, ১৯:৩৮

টারা রেড। ছবি: সংগৃহীত

টারা রেড। ছবি: সংগৃহীত

  • 0

জো বাইডেনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তোলা টারা রেড রাশিয়ান নাগরিকত্ব পাওয়ার আবেদন করতে চান। মস্কো ভ্রমণে গিয়ে তিনি জানান, রিপাবলিকান একজন আইনপ্রণেতা তাকে জীবনের হুমকির বিষয়ে সতর্ক করেছেন। এ কারণে তিনি রাশিয়ার নাগরিকত্ব পেতে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করতে আগ্রহী।

৫৯ বছর বয়সী রেড রাশিয়ার স্পুটনিক মিডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, অবকাশ যাপনের উদ্দেশে রাশিয়ায় গেছেন তিনি।

রেড বলেন, ‘আমি বিমান থেকে মস্কোতে নামার পর দীর্ঘদিন বাদে নিজেকে প্রথমবার নিরাপদ ও সম্মানিত অনুভব করেছি। কিছুটা বিভ্রান্তি থাকলেও এখন খুব ভালো আছি।’

টারা রেড ১৯৯৩ সালে কিছু দিনের জন্য বর্তমান প্রেসিডেন্ট বাইডেনের কংগ্রেসনাল অফিসে কাজ করেছেন। সে সময় তার বয়স ছিল ২৯ বছর। আর বাইডেন তখন ছিলেন সেনেটর। 

২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে এক পডকাস্টে রেড অভিযোগ করেন, ১৯৯৩ সালের অগাস্টে ক্যাপিটল হিল করিডোরে বাইডেন তাকে যৌন হয়রানি করেন। একটি দেয়ালের পাশে জোর করে নিয়ে গিয়ে তার শার্ট ও স্কার্টের নিচে হাত গলিয়ে দেন।

তবে রেডের দাবি অস্বীকার করে বাইডেন তখন বলেছিলেন, ‘এটা সত্য নয়। দ্ব্যর্থহীনভাবে আমি বলছি এটি কখনও ঘটেনি, কখনও ঘটেনি।’

প্রায় ৩০ বছর আগে ওই ঘটনায় একটি অভিযোগ দায়েরের দাবি করেছিলেন রেড। তবে এর কোনো রেকর্ড পাওয়া যায়নি। তার অভিযোগের বিষয়ে কখনও আনুষ্ঠানিক তদন্ত করা হয়েছে কি-না সে ব্যাপারেও জানেন না রেড।

অবশ্য ১৯৯৬ সালে আদালতের একটি নথিতে যৌন হয়রানির ঘটনার ইঙ্গিত মেলে। সেখানে বলা হয়, রেডের সাবেক স্বামী জানিয়েছিলেন, বাইডেনের দপ্তরে কাজ করার সময় যৌন হয়রানির আনুষ্ঠানিক অভিযোগ তুলেছিলেন রেড।

নিজেকে ভূ-রাজনৈতিক বিশ্লেষকের পরিচয় দেয়া রেড স্পুটনিকের ওই সাক্ষাৎকারে দাবি করেন, ২০২০ সালে বাইডেনের বিরুদ্ধে অভিযোগ করার পর পর তাকে জেলে পাঠানোর হুমকি দেয়া হয়েছিল। তার জীবন হুমকির মুখে ছিল এবং তাকে রাশিয়ান এযেন্ট বলা হয়েছিল।

রেড বলেন, ‘অনেক অ্যামেরিকানের মতোই আমি রাশিয়াকে শত্রু হিসেবে দেখি না।’

রেড জানান, অ্যামেরিকান নাগরিকত্ব বহাল রেখেই তিনি রাশিয়ার নাগরিকত্ব পেতে চান। তিনি বলেন, ‘রাশিয়ার নাগরিকত্বের জন্য রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন করতে চাই… আমি একজন ভালো নাগরিক হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি।’


0 মন্তব্য

মন্তব্য করুন