গৃহযুদ্ধের পর প্রথম সিরিয়া সফরে ইরানের প্রেসিডেন্ট

টিবিএন ডেস্ক

মে ৩ ২০২৩, ২৩:৩০

গৃহযুদ্ধের একযুগেরও বেশি সময় পর সিরিয়া সফরে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: এপি

গৃহযুদ্ধের একযুগেরও বেশি সময় পর সিরিয়া সফরে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: এপি

  • 0

গৃহযুদ্ধের একযুগেরও বেশি সময় পর সিরিয়া সফরে গিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ সফরে তিনি দেশটির প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

রাইসি বুধবার দামেস্কে পৌঁছেছেন। দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে সিরিয়ার অর্থনীতি মন্ত্রী সামের আল-খলিল তাকে অভ্যর্থনা জানান।

এ সফরে রাইসির সফরসঙ্গী হয়েছেন ইরানের ঊর্ধ্বতন কর্মকর্তা ও একটি অর্থনৈতিক প্রতিনিধি দল। দুই দিনের সফরে সিরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি ইসলামের শিয়া মুসলিম সম্প্রদায়ের পবিত্র স্থান সাইয়িদা জেইনব এবং সাইয়িদা রুকাইয়ার মাজার পরিদর্শন করবেন তিনি। পরিদর্শন করবেন গৃহযুদ্ধে নিহত সিরিয়ান সেনাদের সম্মানে তৈরি স্মৃতিস্তম্ভ।

সিরিয়ার উদ্দেশ্যে রওনা দেয়ার আগে প্যান-আরব টেলিভিশন স্টেশন আল মায়দিনকে রাইসি জানান, তার এই সফর সিরিয়া ও অন্যান্য মিত্রদের সঙ্গে সম্পর্ক সুদৃঢ় করবে। গৃহযুদ্ধের সময় পালিয়ে যাওয়া শরণার্থীদের সিরিয়ায় ফিরে যাওয়ার আহ্বানও জানান তিনি।

দেশটিতে ২০১১ সালের গৃহযুদ্ধের সময় আসাদ সরকার রক্ষায় গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে ইরান। জঙ্গি সংগঠন ‘ইসলামিক স্টেইট’ বা আইএসের বিরুদ্ধে লড়তে মোতায়েন করে সৈন্য।


0 মন্তব্য

মন্তব্য করুন