অ্যামেরিকার ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইরান: পেন্টাগন

মার্চ ২৫ ২০২৩, ২০:৩৭

অ্যামেরিকার ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইরান: পেন্টাগন
  • 0

সিরিয়ায় অ্যামেরিকার সামরিক ঘাঁটিতে সশস্ত্র গ্রুপের ড্রোন হামলার জবাবে বিমান হামলা চালিয়েছে পেন্টাগন। ওই হামলায় ১ জন সামরিক ঠিকাদার নিহত ও ৫ সেনাসহ ৬জন আহত হন।

সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় হাসাকা শহরের কাছে স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে জোট বাহিনীর একটি ঘাঁটিতে অ্যামেরিকান সেনাদের ওপর ড্রোন হামলা চালানো হয়। হামলায় একজন সামরিক ঠিকাদার নিহত এবং ৫ সেনা ও ১ জন কর্মী আহত হন। ইরান সমর্থিত এক সশস্ত্র গ্রুপ ইরানের তৈরি ড্রোন দিয়ে এই হামলা চালিয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। 

 

এ ঘটনায় প্রেসিডেন্ট জো বাইডেন পেন্টাগনকে পাল্টা জবাব দেয়ার নির্দেশ দেন। এরই অংশ হিসেবে, ওই রাতে ইরান সমর্থিত গ্রুপটির দুটি অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালানোর কথা জানিয়েছে পেন্টাগন। 

 

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জেনারেল প্যাট্রিক রাইডার শুক্রবার সংবাদ সম্মেলনে জানান, ইরানি ড্রোন প্রতিহত করার ব্যাপারে যে কোনো দুর্বলতার বিষয়টি সেন্ট্রাল কমান্ড খতিয়ে দেখবে। 

 

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র ও সমন্বয়ক জন কারবি এমএসএনবিসিকে দেয়া সাক্ষাৎকারে জানান, অ্যামেরিকানদের ওপর ড্রোন হামলার মূল্য দিয়েছে ইরান সমর্থিত গ্রুপটি। ইরানের এ ধরণের কর্মকাণ্ড অব্যাহত রাখলে এর পরিণতি ভয়াবহ হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। 

 

রাশিয়াকে ইরানের ড্রোন সরবরাহের বিষয়টি তুলে ধরে জন কারবি জানান, দেশটি বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে ড্রোন সহায়তা দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা চালাচ্ছে। এসব কর্মকাণ্ডের ওপর অ্যামেরিকা নজর রাখছে বলে সতর্ক করেন তিনি। 

 

এদিকে, সাবেক কূটনীতিক ও ২০২৪ সালের নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়নপ্রার্থী নিকি হেইলি এই হামলার জন্য বাইডেন প্রশাসনের নমনীয়তাকে দায়ি করেছেন। তিনি জানান, ব্ল্যাক সি’তে অ্যামেরিকার ড্রোনের ওপর রাশিয়া হামলা চালালেও কোনো পদক্ষেপ নেয়নি বর্তমান প্রশাসন। 


0 মন্তব্য

মন্তব্য করুন