নির্বাচনে স্টেইট আইনসভাকে ক্ষমতা দেয়ার বিপক্ষে সুপ্রিম কোর্ট

টিবিএন ডেস্ক

জুন ২৭ ২০২৩, ২৩:৩৭

ইউএস সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

ইউএস সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

  • 0

সংবিধানের সঙ্গে অসঙ্গতিপূর্ণ জানিয়ে ফেডারেল নির্বাচনের স্টেইটভিত্তিক নীতিনির্ধারণী থিওরি নাকচ করে দিয়েছে অ্যামেরিকার সুপ্রিম কোর্ট।

‘ইনডিপেনডেন্ট স্টেইট লেজিস্লেটিভ’ নামের ওই থিওরি অনুযায়ী, স্টেইট আইনপ্রণেতারা নিজ নিজ স্টেইটে ফেডারেল ইলেকশন তদারকির নিয়ম চালু করার ক্ষমতা পাবেন। সুপ্রিম কোর্টে মঙ্গলবার ৬-৩ ভোটে এই থিওরি নাকচ করেছে বিচারকদের বেঞ্চ।

স্টেইট লেজিস্লেচার থিওরি সংবিধানের নির্বাচনী ধারার ভাষার ওপর নির্ভর করে। নির্বাচনী ধারা অনুযায়ী নির্বাচনের নিয়ম ‘প্রতিটি স্টেইট আইনসভা দ্বারা নির্ধারিত হবে।’

এই থিওরির সমর্থকদের দাবি, নির্বাচনী ভাষা এই ধারণাকে সমর্থন করে যে, ফেডারেল নির্বাচনের নিয়মের ক্ষেত্রে, সম্ভাব্য রাষ্ট্রীয় সংবিধান আরোপিত সম্ভাব্য সীমাবদ্ধতা নির্বিশেষে আইনসভার চূড়ান্ত ক্ষমতা থাকে রাজ্য আইনের অধীনে।

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ২০২০ সালের প্রেসিডেনশিয়াল ইলেকশন ও এরপর এই থিওরির কথা বেশ কয়েকবার উল্লেখ করেছেন।

সুপ্রিম কোর্টের এ রায়কে স্বাগত জানিয়েছে ভোটাধিকার সংস্থা ও ডেমোক্র্যাটরা।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এক টুইটে এ রায়কে স্বাগত জানিয়ে লেখেন, ‘আজ সুপ্রিম কোর্ট নীতিবিরুদ্ধ স্টেইট লেজিস্লেচার থিওরিকে নাকচ করেছে। এই থিওরির কারণে আমাদের গণতন্ত্র ও পুরো সিস্টেমের ভারসাম্য ওলটপালট হওয়ার হুমকিতে ছিল।’


0 মন্তব্য

মন্তব্য করুন