ঢাকায় ফিরেছেন শেখ হাসিনা

টিবিএন ডেস্ক

মে ৯ ২০২৩, ১৮:৩৮

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ছবি: বাসস

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে শেখ হাসিনাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। ছবি: বাসস

  • 0

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, অ্যামেরিকা ও বৃটেইনে ১৫ দিনের সফর শেষে মঙ্গলবার সকালে লন্ডন থেকে দেশে ফিরেছেন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সকাল ১০টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বাসস জানায়, এর আগে সোমবার (লন্ডনসময়) সন্ধ্যা ৬টা ২৫মিনিটে বিমানটি লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

শেখ হাসিনা তার তিন দেশ সফরের প্রথম ধাপে ২৫ এপ্রিল জাপানে পৌঁছান। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে জাপান লালগালিচা সংবর্ধনা এবং বিমানবন্দরে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান করে।

টোকিওতে অবস্থানকালে শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী আটটি চুক্তি সই প্রত্যক্ষ করেন। ঢাকা ও টোকিওর মধ্যে কৃষি, মেট্রো-রেল, শিল্পের উন্নয়ন, জাহাজ-রিসাইক্লিং, মেধা সম্পদ, প্রতিরক্ষা, আইসিটি এবং সাইবারনিরাপত্তা ও কাস্টমস খাতে সহযোগিতা বৃদ্ধির জন্য সহযোগিতা স্মারক সই হয়।

শেখ হাসিনা ২৬ এপ্রিল জাপান সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর একই দিনে তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ২৭ এপ্রিল একটি বিনিয়োগ শীর্ষসম্মেলন এবং একটি কমিউনিটি সংবর্ধনায় যোগ দেয়ার পাশাপাশি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদানের জন্য চার জাপানি নাগরিককে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অনার’ প্রদান করেন।


0 মন্তব্য

মন্তব্য করুন