শেষ মুহূর্তে থমকে গেল স্টারশিপের যাত্রা

টিবিএন ডেস্ক

এপ্রিল ১৭ ২০২৩, ২১:১৩

উৎক্ষেপণের অপেক্ষায় স্পেইসএক্সের স্টারশিপ। ছবি: এএফপি

উৎক্ষেপণের অপেক্ষায় স্পেইসএক্সের স্টারশিপ। ছবি: এএফপি

  • 0

শক্তিশালী স্টারশিপ রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপন শেষ মুহূর্তে স্থগিত করেছে স্পেইসএক্স। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ‘প্রেসারাইযেশন’ ইস্যুর কারণে ঝুঁকি এড়াতে আপাতত রকেটটি লঞ্চ করা হবে না। তবে শিগগিরি উৎক্ষেপণের নতুন সময় জানানো হবে।

সময়সূচি অনুযায়ী সোমবার সকালে টেক্সাসের বোকা চিকা বিচের রিমোট এলাকা থেকে রকেটটি লঞ্চ করার কথা ছিল। এই দৃশ্য দেখতে ভোর থেকেই স্থানীয়রা সেখানে জড়ো হয়েছিলেন। 

স্পেইসএক্সের সিইও এলন মাস্ক শেষ মুহূর্তে টুইট করে স্টারশিপের যাত্রা স্থগিতের ঘোষণা দেন।

তিনি লিখেছেন, ‘প্রেসার‍্যান্ট ভাল্ভ জমে গেছে বলে মনে হচ্ছে। এটা আবার সক্রিয় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আজ আর উৎক্ষেপন হচ্ছে না… আজ অনেক কিছু শিখলাম, প্রোপেলেন্ট অফলোড করা হচ্ছে। কিছুদিনের মধ্যে আবার চেষ্টা করা হবে।‘

টেক অফের জন্য প্রোপেলেন্ট এক্সহাস্ট করার সময় জ্বালানির ট্যাংকের চাপ নির্দিষ্টমাত্রার মধ্যে রাখতে হয়। এর জন্য ভাল্ভের সাহায্যে ট্যংকে গ্যাস পাঠানো হয়। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এলন মাস্কের টুইট দেখে মনে হচ্ছে যে ওই ভাল্ভ জমে যাওয়ায় স্টারশিপ উৎক্ষেপণের ঝুঁকি নিতে চায়নি স্পেইসএক্স।

শক্তিশালী এই রকেটের সাহায্যেই চাঁদ ও মঙ্গলে যাত্রীবাহী স্পেইসক্রাফট পাঠানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এর আগে গত শুক্রবার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন প্রায় ৪০০ ফুট লম্বা এই রকেট উৎক্ষেপণের অনুমোদন দেয়। 

স্পেইসএক্স বলছে, এই ফ্লাইট পরীক্ষাটি ভবিষ্যতের মহাকাশ অভিযানের নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছে। স্টারশিপের মাধ্যমে প্রতিবার মঙ্গল ও চাঁদে যেতে পারবেন প্রায় ১০০ যাত্রী। 

এরইমধ্যে চাঁদে ২০২৫ সালে নভোচারী পাঠাতে স্টারশিপ ব্যবহারের ঘোষণা দিয়েছে নাসা।


0 মন্তব্য

মন্তব্য করুন