নেইটোর দেশগুলোতে আক্রমণ করবে না রাশিয়া: পুতিন

টিবিএন ডেস্ক

মার্চ ২৮ ২০২৪, ১১:৩৩

রাশিয়ান বিমান বাহিনীর পাইলটদের সঙ্গে কথা বলছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

রাশিয়ান বিমান বাহিনীর পাইলটদের সঙ্গে কথা বলছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

  • 0

পোল্যান্ড ও চেক রিপাবলিকের মতো নেইটো সামরিক জোটের অন্তর্ভুক্ত দেশগুলোতে রাশিয়ার আক্রমণের পরিকল্পনা নেই বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে, পশ্চিমা বিশ্ব ইউক্রেইনকে প্রতিশ্রুত এফ-সিক্সটিন যুদ্ধবিমান সরবারহ করলে তা গুলি করে ভূপাতিত করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রাশিয়ান বিমান বাহিনীর পাইলটদের সঙ্গে স্থানীয় সময় বুধবার রাতে কথা বলার সময় এসব মন্তব্য করেন।

পুতিন বলেন, ‘পোল্যান্ড, বাল্টিক দেশসমূহ এবং চেকদেরও ভয় দেখানো হচ্ছে যে আমরা ওই দেশগুলোতে আক্রমণ করব- যা সম্পূর্ণ উদ্ভট ও বাজে একটি ধারণা। এ দেশগুলোর প্রতি আমাদের কোনও আক্রমণাত্মক উদ্দেশ্য নেই।’

অ্যামেরিকার নেতৃত্বাধীন নেইটো সামরিক জোট ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে রাশিয়ার পূর্ব দিকে বেশ অনেকদূর তাদের অবস্থান প্রসারিত করলেও মস্কোর কখনোই নেইটোর কোন দেশে আক্রমণ করার পরিকল্পনা ছিল না বলে জানান পুতিন।

ইউক্রেইনকে অর্থ, অস্ত্র ও বুদ্ধিমত্তা দিয়ে সমর্থন করে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ওয়াশিংটনের বিরুদ্ধে বরাবরই অভিযোগ ক্রেমলিনের।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ১৯৬২ সালের ‘কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের’ পর পশ্চিমের সঙ্গে রাশিয়ার সম্পর্কের গভীরতম সংকটের সূত্রপাত হয়।

ইউক্রেইন এখন রাশিয়ার বিরুদ্ধে পূর্ণাঙ্গ যুদ্ধের দুই বছরেরও বেশি সময় পর বহু মাস আগ থেকে পশ্চিমের কাছে এফ-সিক্সটিন যুদ্ধবিমান চেয়ে আসছে।

ইউক্রেইনের চাওয়ার প্রেক্ষিতে বেলজিয়াম, ডেনমার্ক, নরওয়ে ও নেদারল্যান্ডসের মতো কয়েকটি দেশ এফ-সিক্সটিন যুদ্ধবিমান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

এ দেশগুলোর একটি জোট এফ-সিক্সটিন যুদ্ধবিমান ব্যবহারে ইউক্রেইনের পাইলটদের প্রশিক্ষণে সহায়তা করারও প্রতিশ্রুতি দিয়েছে।

পশ্চিমাদের ইউক্রেইনে এফ-সিক্সটিন যুদ্ধবিমান পাঠানো সম্পর্কে জানতে চাইলে পুতিন বলেন, ‘এ ধরনের বিমান ইউক্রেইনের বর্তমান পরিস্থিতির পরিবর্তন করবে না। যদি তারা এফ-সিক্সটিন যুদ্ধবিমান সরবরাহ করে, এ বিষয়ে কথা বলে এবং দৃশ্যত পাইলটদের প্রশিক্ষণও দেয় তাহলেও এটি যুদ্ধক্ষেত্রের পরিস্থিতির কোন পরিবর্তন করবে না।’

পশ্চিমা দেশগুলোকে তিনি হুমকি দিয়ে বলেন, ‘আমরা বিমানটিকে ধ্বংস করব ঠিক যেমনভাবে আমরা আজকে ধ্বংস করেছি ট্যাঙ্ক, সাঁজোয়া যান এবং একাধিক রকেট লঞ্চারসহ অন্য যুদ্ধ সরঞ্জাম।’

এ সময় এফ-সিক্সটিন যুদ্ধবিমান পারমাণবিক অস্ত্রও বহন করতে পারে বলে জানান পুতিন।

পুতিন বলেন, ‘অবশ্যই যদি তারা [পশ্চিমা দেশগুলো] তৃতীয় দেশের বিমানঘাঁটি থেকে এগুলো [এফ-১৬ যুদ্ধবিমান] ব্যবহার করে তবে ওই ঘাঁটিগুলো আমাদের জন্য বৈধ লক্ষ্যে পরিণত হবে।’


0 মন্তব্য

মন্তব্য করুন