ইরাক ও সিরিয়ায় অ্যামেরিকান বাহিনীর ওপর ড্রোন ও রকেট হামলা

টিবিএন ডেস্ক

এপ্রিল ২৩ ২০২৪, ১১:২২

ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি। ছবি: সংগৃহীত

ইরাকের আল-আসাদ বিমান ঘাঁটি। ছবি: সংগৃহীত

  • 0

২৪ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে ইরাক ও সিরিয়ায় দুটি পৃথক রকেট এবং বিস্ফোরক ড্রোন হামলার মুখোমুখি হয়েছে অ্যামেরিকান সামরিক বাহিনী।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ইরাকের আনবার প্রদেশে রোববার অ্যামেরিকান সেনাদের লক্ষ্য করে আল-আসাদ বিমান ঘাঁটির কাছে দুটি ড্রোন হামলা চালানো হয় বলে সোমবার নিশ্চিত করেছেন একজন অ্যামেরিকান সামরিক কর্মকর্তা।

তিনি জানান, ড্রোন দুটি গুলি করে ভূপাতিত করা হয়েছে।

রোববার উত্তর-পূর্ব সিরিয়ার রুমালিনের একটি ঘাঁটিতে অ্যামেরিকান বাহিনীর দিকে উত্তর ইরাক থেকে পাঁচটি রকেট ছোড়া হয় বলে জানান অ্যামেরিকান ও ইরাকের নিরাপত্তা কর্মকর্তারা।

তবে, দুটি হামলার ঘটনায় হতাহতের বা উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

নাম প্রকাশ না করার শর্তে একজন অ্যামেরিকান প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, ‘৪ ফেব্রুয়ারির পর থেকে ইরাক ও সিরিয়ায় অ্যামেরিকান সেনাদের বিরুদ্ধে রোববারে প্রথমবারের মতো রকেট ও ড্রোন হামলা হলো।’

ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স নামে পরিচিত ইরান-সমর্থিত শিয়া মুসলিম সশস্ত্র গোষ্ঠীগুলোর একটি দল কাতাইব হিজবুল্লাহ এক টেলিগ্রাম বিবৃতিতে এ হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে আল-জাজিরা।

শনিবার ইরাকের একটি সামরিক ঘাঁটিতে বিশাল বিস্ফোরণে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর অন্তর্ভুক্ত একজন ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছে।

বিস্ফোরণের ঘটনাটি একটি আক্রমণ ছিল বলে জানান ইরান-সমর্থিত ইরাকি নিরাপত্তা বাহিনীর ফোর্স কমান্ডার।

ইরাকের সেনাবাহিনী বলছে, তারা এ ঘটনার তদন্ত করছে।

বিস্ফোরণের সময়ে আকাশে কোন যুদ্ধবিমান ছিল না এবং অ্যামেরিকান সামরিক বাহিনী এ হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে।

গাজায় ইযরায়েলের আগ্রাসনে অ্যামেরিকান সমর্থনের কথা উল্লেখ করে গত বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় অ্যামেরিকান বাহিনীর ওপর প্রায় প্রতিদিনই রকেট ও ড্রোন হামলা শুরু হয়।

ইরাক-জর্ডান সীমান্তে একটি ছোট ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন অ্যামেরিকান সৈন্য নিহত হওয়ার পর ইরাকে ওপর অ্যামেরিকার মারাত্মক প্রতিশোধমূলক বিমান হামলার পর ইরাকি কর্তৃপক্ষ এবং ইরানের চাপে জানুয়ারির শেষের দিকে এ হামলা বন্ধ হয়ে যায়।


0 মন্তব্য

মন্তব্য করুন