বাইডেনের বিরুদ্ধে ‘গেস্টাপো সংস্থা’ চালানোর অভিযোগ ট্রাম্পের

টিবিএন ডেস্ক

মে ৫ ২০২৪, ২০:৪৯

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

  • 0

অ্যামেরিকার সংবাদমাধ্যম জানিয়েছে, রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দাতাদের উদ্দেশ্যে দেয়া এক ব্যক্তিগত ভাষণে ‘গেস্টাপো অ্যাডমিনিস্ট্রেশন’ চালানোর অভিযোগ এনেছেন।

ট্রাম্প শনিবার তার মার-আ-লাগো ক্লাবে আয়োজিত এক মধ্যাহ্নভোজে ডেমোক্র্যাটদের বিরুদ্ধে এমন মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত থাকা তিনজন জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে নাৎসি জার্মানির সঙ্গে তুলনা করেছেন ট্রাম্প।

ট্রাম্পের বিরুদ্ধে আনা একাধিক অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করার পর তিনি এ মন্তব্য করেন।

নিউ ইয়র্কের হাশ মানি ট্রায়ালের ১১ দিন শেষ করেছেন তিনি। এক পর্ন তারকাকে ১৩০ হাজার ডলার অর্থ দেয়ার বিষয়টি ধামাচাপা দিতে ব্যবসায়িক রেকর্ড জালিয়াতির অভিযোগে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি অডিও রেকর্ডিংয়ে ট্রাম্পকে বলতে শোনা যায়, ‘এই লোকগুলো গেস্টাপো অ্যাডমিনিস্ট্রেশন চালাচ্ছে। জেতার জন্য তাদের কাছে এটিই একমাত্র উপায়। এটি আসলে তাদের শেষ করছে। তবে এটা আমাকে বিরক্ত করে না।’

ট্রাম্পের প্রচারণা শিবিরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তারা সাড়া দেয়নি।

২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত দায়িত্ব পালন করা সাবেক এই প্রেসিডেন্ট ৫ নভেম্বরের নির্বাচনে ফৌজদারি ও দেওয়ানি মামলায় নানা আইনি জটিলতার মুখোমুখি হচ্ছেন। তিনি সব ক্ষেত্রেই অন্যায়ের কথা অস্বীকার করেছেন।

ট্রাম্প নির্বাচনী প্রচারণায় একের পর এক উস্কানিমূলক ও বর্ণবাদী বক্তব্য দিয়েছেন, সহিংস ছবি ব্যবহার করে অভিবাসী ও বিরোধীদের সমালোচনা করেছেন। তিনি ২০২৪ সালের নির্বাচনে জয়ী না হলে সম্ভাব্য সহিংসতার হুঁশিয়ারি দিয়েছেন এবং অভিবাসীদের পশুর সঙ্গে তুলনা করেছেন।

গত নভেম্বরে রাজনৈতিক শত্রুদের বোঝাতে ‘পোকামাকড়’ শব্দটি ব্যবহার করায় ট্রাম্পের সমালোচনা করে বাইডেন বলেছেন, এটি নাৎসি জার্মানির ভাষার প্রতিধ্বনি।

গত বছর ট্রাম্প বলেছিলেন, যেসব অভিবাসী অবৈধভাবে এ দেশে প্রবেশ করেছে তারা ‘আমাদের দেশের রক্তকে বিষিয়ে তুলছে’।


0 মন্তব্য

মন্তব্য করুন