ক্যানাডার ওপর ‘নিউটনের’ সূত্র প্রয়োগের হুঁশিয়ারি ভারতের

টিবিএন ডেস্ক

মে ৫ ২০২৪, ১৫:৪১

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহমানিয়াম জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহমানিয়াম জয়শঙ্কর। ছবি: সংগৃহীত

  • 0

ক্যানাডাকে ভারতের জন্য সবচেয়ে বড় সমস্যা উল্লেখ করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুব্রহমানিয়াম জয়শঙ্কর নিউটনের সুত্রের মতো প্রত্যেক ক্রিয়ার সমান ও বিপরীত প্রতিক্রিয়া দেখানোর হুমকি দিয়েছেন।

হিন্দুস্থান টাইমস জানায়, সংবাদ সংস্থা এশিয়ান নিউজ এজেন্সিতে (এএনআই) রোববার দেয়া এক সাক্ষাৎকারে এ হুমকি দেন তিনি।

কানাডায় খালিস্তান আন্দোলনের নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ভারতের তিন নাগরিককে গ্রেফতার করার একদিন পর ভারতের পক্ষ থেকে এ ধরনের হুশিয়ারি দেয়া হল।

রোববার জয়শঙ্কর বলেন, ‘এই মুহূর্তে ক্যানাডা আমাদের জন্য সবচেয়ে বড় সমস্যা। কারণ আজ ক্যানাডার ক্ষমতায় থাকা দল এবং অন্য দলগুলো এই ধরনের চরমপন্থা, বিচ্ছিন্নতাবাদ এবং সহিংসতার সমর্থকদের বাক স্বাধীনতার নামে একটি নির্দিষ্ট বৈধতা দিয়েছে। আপনি যখন তাদের কিছু বলেন, তাদের উত্তর হয়- না, আমরা একটি গণতান্ত্রিক দেশ এবং এখানে বাক স্বাধীনতা আছে।’

আন্তর্জাতিক ফোরামে ভারতের বিদেশ নীতিকে আক্রমণাত্মকভাবে রক্ষা করার জন্য পরিচিত এই মন্ত্রী বলেছেন, ‘সেখানে (ক্যানাডা) যা ঘটছে তার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানানো হবে। নিউটনের সূত্র রাজনীতির জন্যও প্রযোজ্য হবে।’

তিনি ক্যানাডাকে ইঙ্গিত করে বলেন, ‘তাদের যে বিষয়টা বুঝতে হবে, এটা আর এমন পৃথিবী নেই যেটা একমুখী রাস্তার মতো চলে। সেখানে যদি কিছু ঘটতে থাকে, তাহলে এর প্রতিক্রিয়া হবে। নিউটনের সূত্রের নিয়ম সেখানেও প্রযোজ্য হবে। একটি প্রতিক্রিয়ার বিরুদ্ধে অন্যরা পদক্ষেপ নেবে বা এটি মোকাবেলা করবে।’

জয়শঙ্কর পাঞ্জাবে সংগঠিত আন্দোলনের সঙ্গে জড়িতদের ‘গ্যাংল্যান্ডের’ লোক বলে উল্লেখ করে সেদেশে ভিসা দেয়ার জন্য ক্যানাডার নিন্দা করেছেন।

তিনি বলেন, ‘সত্য হল যে তারা গ্যাংল্যান্ডের লোক; পাঞ্জাব থেকে অপরাধের সঙ্গে জড়িত অনেক লোককে ক্যানাডায় স্বাগত জানানো হয়েছে। আমরা ক্যানাডাকে বলেছি - দেখুন এরা ভারত থেকে আসা অপরাধী, আপনি তাদের ভিসা দিয়েছেন।

‘যদি আপনি খুব সন্দেহজনক ও নেতিবাচক ব্যাকগ্রাউন্ডের লোকদের রাজনৈতিক উদ্দেশ্যে আমদানি করার সিদ্ধান্ত নেন, তাহলে সমস্যা হবে; তারা কিছু ক্ষেত্রে তাদের নিজস্ব নীতির ফলে ওই দেশে সমস্যা তৈরি করেছে। আমরা ভয় পাচ্ছি না, যদি সেখানে কিছু ঘটে, তবে তাদের উদ্বিগ্ন হওয়ার বিষয়।’

এস জয়শঙ্কর উল্লেখ করেছেন, ভারতের এসব লোকদের মধ্যে অনেকেই মিথ্যা দলিল দিয়ে ক্যানাডায় যায় কিন্তু তাদের সেখানে থাকার অনুমতি দেয়া হয়।

এ সময় তিনি জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন সরকারকে ‘রাজনৈতিক উদ্দেশ্যে’ অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তিদের ক্যানাডায় ক্রমাগত ভিসা দেয়ার জন্য নিন্দা করে বলেছেন, দেশটি বাকস্বাধীনতার নামে ‘চরমপন্থা, বিচ্ছিন্নতাবাদ এবং সহিংসতার প্রবক্তাদের’ বৈধতা দিয়ে আসছে।

গত বছরের জুনে ক্যানাডার সারেতে বন্দুকধারীদের হাতে হরদীপ সিং নিজ্জা নিহত হন।

ক্যানাডা ভারত সরকারকে এই হত্যাকাণ্ডে জড়িত বলে অভিযোগ করলেও নয়াদিল্লি অভিযোগগুলোকে অযৌক্তিক বলে অস্বীকার করেছে।


0 মন্তব্য

মন্তব্য করুন